ঢাকা, মঙ্গলবার, ৭ মে, ২০২৪

দোহারে মুজিববর্ষের উপহার জমি ও বসতবাড়ি পেলো ২৩৮ অসহায় পরিবার

ঢাকার দোহার উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে জমি ও বসতবাড়ি পেলো ২৩৮টি অসহায়-দুঃস্থ পরিবার।
শনিবার সকালে সারা দেশে একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী দেশের ভূমি ও গৃহহীন আট লাখ ৮২ হাজার ৩৩টি পরিবারকে ঘর ও জমি দেওয়ার কর্মসূচি বাস্তবায়ন করেন।

উপকারভোগীদের মধ্যে যাদের জমি আছে, তারা শুধু ঘর পাবে। যাদের জমি নেই, তারা ২ শতাংশ জমি পাবে (বন্দোবস্ত)। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি ঘর তৈরিতে খরচ হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। সরকারের নির্ধারিত একই নকশায় হচ্ছে এসব ঘর। রান্নাঘর, সংযুক্ত টয়লেট থাকছে। টিউবওয়েল ও বিদ্যুৎ সংযোগও দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে থাকা আশ্রয়ণ প্রকল্প-২ এই কাজ করছে। খাসজমিতে গুচ্ছ ভিত্তিতে এসব ঘর তৈরি হচ্ছে। কোথাও কোথাও এসব ঘরের নাম দেওয়া হচ্ছে ‘স্বপ্ননীড়’, কোথাও নামকরণ হচ্ছে ‘শতনীড়’, আবার কোথাও ‘মুজিব ভিলেজ’।
তারই ধারাবাহিকতায় ঢাকার দোহারে ২৩৮ পরিবারকে ঘর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আশ্রায়ন প্রকল্পের আওতায় সারাদেশের ন্যায় দোহার উপজেলায় জমি ও ঘর পেল ২৩৮ ভুমিহীন ও গৃহহীন পরিবার।

শনিবার সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি গণভবন থেকে ঘর ও জমির মালিকানা কাগজের হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দোহার উপজেলা নিবার্হী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে বরাদ্ধ পাওয়া উপকারভোগীদের নিকট নতুন ঘরের চাবি ও কবুলিয়াত সনদ(দলিল) হস্তান্তর করেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আলমগীর হোসেন। এ সময়ে দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আলমগীর হোসেন বলেন,মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে বরাদ্ধ পাওয়া প্রত্যেক পরিবার পাবে আশ্রয়ণ প্রকল্পের দুই শতক জমিসহ ১টি করে সেমি পাকাঘর। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুইটি কক্ষের আবাসন। সাথে থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা। তিনি আরোও বলেন, ঢাকা-১ আসনের সাংসদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্ঠা সালমান এফ রহমান ব্যক্তিগতভাবে আরোও ৪০ জনকে ঘর উপহার দিচ্ছেন। উপজেলা সহকারি কমিশনার(ভূমি ) জ্যোতি বিকাশ চন্দ্রের সঞ্চালনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত ঢাকা জেলা প্রশাসক(সাবির্ক) মমিন উদ্দিন, ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান ও ঢাকা জেলা আওয়ামীলীগের সাধারন-সম্পাদক মাহবুবুর রহমান,ফজলুর রহমান ফাউন্ডেশনের মহা-পরিচালক আব্দুর রউফ মোল্লা,উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম বাবুল, সাধারন-সম্পাদক আলী আহসান খোকন শিকদার,মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আনার কলি পুতুল, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের মুক্তিযোদ্ধা রজ্জব আলী মোল্লা এস এম মহিউদ্দিন,আওয়ামীলীগের উপ-কমিটির আন্তজার্তিক বিষয়ক সদস্য সুরুজ আলম সুরুজ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের নেতৃবৃন্দ।
ads

Our Facebook Page